banglanewspaper

খান মোঃ আসাদ উল্লাহ, ববি প্রতিনিধিঃ টারমাইট সোসাইটির উদ্যোগে বরিশাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া এবং কেন্দ্রীয় মন্দিরের মধ্যবর্তী স্থানে একটি বট বৃক্ষ রোপন করা হয় এবং চত্বরটির নামকরণ করা হয় "আরজ আলি মাতুব্বর বট তলা চত্বর"।

গত ১৭ জুলাই (বুধবার) দুপুরে একটি বট বৃক্ষ রোপন করে চত্বরটির নামকরণ করা হয়। চত্বরটির নামকরণ করেন টারমাইট সোসাইটির প্রতিষ্ঠাতা, মৃত্তিকা ও পরিবেশবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আরিফ জোবায়েদ।

"টারমাইট সোসাইটি" বিশ্ববিদ্যালয় পর্যায়ের পরিবেশ সচেতন শিক্ষার্থীদের উদ্যোগে গঠিত একটি বিজ্ঞানভিত্তিক, পরিবেশবাদী সামাজিক সংগঠন।

আরজ আলি মাতুব্বর (১৭ডিসেম্বর,১৯০০-১৫ মার্চ,১৯৮৫) একজন বাংলাদেশী দার্শনিক, মানবতাবাদী, চিন্তাবিদ এবং লেখক। গ্রামের মক্তবে কুরআন শিক্ষার পাশাপাশি নিজ চেষ্টায় বিজ্ঞান, ইতিহাস, ধর্ম ও দর্শনসহ বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করেন।

জ্ঞান অর্জন ও বিতরণের পাশাপাশি বিভিন্ন পুরষ্কার ও সম্মাননায়ও ভূষিত হয়েছেন বরিশালের এই কৃতি সন্তান। তাঁরই স্মরণে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এই বট তলার চত্বরটির নামকরণ করা হয় "আরজ আলি মাতুব্বর বট তলা চত্বর"।

টারমাইট সোসাইটির প্রতিষ্ঠাতা আরিফ হোসেন জোবায়েদ এবং সোসাইটির সদস্যদের সহযোগিতায় বৃক্ষরোপণে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক আরিফ হোসেন,মৃত্তিকা ও পরিবেশবিজ্ঞান বিভাগের প্রভাষক মোঃ মাহমুদুল ইসলাম,বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের বরিশাল বিভাগের সাধারণ সম্পাদক ড.বাহাউদ্দীন গোলাপ।

সোসাইটির প্রতিষ্ঠাতা আরিফ জোবায়েদ বলেন, "বরিশালের প্রয়াত দার্শনিক, মানবতাবাদী, চিন্তাবিদ এবং লেখক আরজ আলি মাতুব্বরের নামে তিনি এই চত্বরের নামকরণ করতে চান।খুব শীঘ্রই এর পাশে বাঁশের বেঞ্চ সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা বলেন। 

ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক আরিফ হোসেন বলেন,"ক্যাম্পাস সবুজায়ন করার দায়িত্ব সবার। তাই ক্যাম্পাসকে সবুজময় সৌন্দর্য পরিপূর্ণ করতে শিক্ষার্থীদের এ ব্যাপারে মনোযোগী হতে হবে"।