banglanewspaper

নিজস্ব প্রতিবেদক: বিশ্ববিদ্যালয় পর্যায়ে আন্তর্জাতিক মানের র‌্যাংকিং ও রেটিং নিয়ে ওয়ার্কশপের আয়োজন করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ। আজ মঙ্গলবার বুয়েটে অনুষ্ঠিত হচ্ছে ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংস’ শীর্ষক এই ওয়ার্কশপ।

​​​​​​ওয়ার্কশটে প্রধান অতিথি হিসেবে থাকছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান। স্পেশাল অতিথি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর উপাচার্য প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী ছাড়াও বুয়েটের উপাচার্য প্রফেসর ড. সাইফুল ইসলাম। সিঙ্গাপুরের আইকিউএসি র‌্যাংকিং প্রতিষ্ঠানের আশ্বিস ফানাল্ডেস এখানে উপস্থিত আছেন। অনুষ্ঠান পরিচালনায় বুয়েটের আইকিউএসি, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি আইকিউএসি।

সম্প্রতি বেসরকারি দুটি বিশ্ববিদ্যালয়ের মালিকানাধীন পত্রিকায় ‘বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং’ করা হয়। এই র‌্যাংকিং নিয়ে নানা মহলে শুরু হয় প্রশ্ন। ২৫ মে করা এই র‌্যাংকিং ‘সার্ভের’ উপর নির্ভর করে করা হয়েছিল। বাংলা ট্রিবিউনের সার্ভে যাদের দিয়ে করা হয়েছে, তাদের স্যাম্পলই (নমুনা) ছিল বিতর্কিত। স্যাম্পল বিতর্কের কারণে স্বাভাবিক ভাবে কাকে প্রাধান্য দেওয়া হবে সেটা এই র‌্যাংকিংয়ে দেওয়া হয়েছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউল্যাবের মালিকানাধীন বাংলা ট্রিবিউন ও সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের মালিকানাধীন দৈনিক অধিকার একটি র‌্যাংকিং করে। এই র‌্যাংকিং আন্তর্জাতিক মান অনুযায়ী হয়নি বলে মনে করেন অনেক শিক্ষাবিদ।

বিশেষজ্ঞরা বলছে, বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে একজন শিক্ষার্থী ও তার অভিভাবকদের সহায়তা করে বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং। কিন্তু সেই র‌্যাংকিং যদি আন্তর্জাতিক মান বজায় না রেখে হয়ে মনগড়া হয় তাহলে সেটা অবশ্যই বিতর্কের সৃষ্টি করে। এতে হুমকিতে পড়ে শিক্ষার্থীর শিক্ষা জীবন। অনেক ভালো বিশ্ববিদ্যালয়কে র‌্যাংকিংয়ে অন্তভুক্ত করা হচ্ছে না। বিভিন্ন বিশ্ববিদ্যালয় তাদের নিজস্ব পত্রিকায় নিজেদের মত র‌্যাংকিং করছে। এটা বন্ধ করা উচিত। সঙে আন্তর্জাতিক মানের র‌্যাংকিংয়ের তাগিদ তাদের।

এ কারণে বিশ্ববিদ্যালয় পর্যায়ে আন্তর্জাতিক মানের র‌্যাংকিং ও রেটিং নিয়ে ওয়ার্কশপের আয়োজন করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

আরও পড়ুন: বাংলাট্রিবিউন ও অধিকার নিউজের ‘বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং’ভিত্তিহীন, আসছে ‘কিউএস র‌্যাংকিং’

লিঙ্ক: https://www.bdnewshour24.com/main/newsDetails/78705