banglanewspaper

নিজস্ব প্রতিনিধি: ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এ ‘ক্যারিয়ার প্লানিং ইন ইলেক্ট্রো মেকানিক্যাল ফিল্ড’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ধানমন্ডি প্রধান ক্যাম্পাস অডিটরিয়ামে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের আয়োজন করে ডিপার্টমেন্ট অব মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ।

অনুষ্ঠানের উপস্থিত ছিলেন বিশ্বদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী। প্রধান আলোচক ছিলেন, রিলায়েবল ইঞ্জিনিয়ারিং এন্ড সলিউশন লিমিটেডের ইলেকট্রিক্যাল এন্ড ফায়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের পরিচালক মো. হুমায়ুন কবির।

এছাড়া উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষক নিয়ন্ত্রক প্রফেসর এ কে এম জিয়াউল ইসলাম, সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন প্রফেসর আবদুর রউফ, ডিপার্টমেন্ট অব মেকাট্রনিক্স বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মিজানুর রহমান প্রমুখ।

প্রধান আলোচক হুমায়ুন কবির বলেন, ‘আধুনিক সব ফ্যাক্টরি, কারখানা, পাওয়ার প্ল্যান্ট এগুলো চলার ভিত্তি হচ্ছে মেকাট্রনিক্স। কোনো একটা সিস্টেমকে স্মার্ট বানাতে মেকাট্রনিক্সের বিকল্প নেই। অনেকের মধ্যে এক ধরনের কনফিউশন কাজ করে যে, রোবোটিক্সও তো মেকাট্রনিক্সের অন্তর্ভুক্ত, তাহলে এটিকে আলাদা করে অধ্যয়নের কি হলো? এই ক্ষেত্রে ব্যাপারটা অনেকটা ইলেকট্রনিক্স আর কম্পিউটারের মত।’

‘কম্পিউটার, ইলেকট্রনিক্সের অনেক বড় একটা অংশ বিধায় এটিকে আলাদা করে অধ্যয়ন করা হয়, ঠিক তেমনি রোবটিক্স, মেকাট্রনিক্সের অনেক বড় ও গুরুত্বপূর্ন অংশ বলে এর কোর্সগুলোর উপর অধিক গুরুত্বারোপ করতে এটিকে আলাদা করে অধ্যয়ন করা হয়। উন্নত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোতেও ঠিক এই কাজই করা হয়।’

সেমিনারে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ ছাড়াও বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।