banglanewspaper

এ কথা নির্দ্বিধায় বলা যায়, বক্স অফিসের দিকে তাকালেই হাসির ঝিলিক উঠছে ‘উরি : দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এর নির্মাতার মুখে। আদিত্য ধর পরিচালিত এই যুদ্ধছবিই ২০১৯ সালের প্রথম বলিউড হিট। এক সপ্তাহেরও কম সময়ে ভারতের বক্স অফিসে এ ছবির সংগ্রহ ৬০ কোটি রুপির বেশি।

গতকাল বুধবার ভারতের বক্স অফিসে সর্বসাকল্যে এই ছবির সংগ্রহ সাত কোটি ৫০ লাখ রুপি। মুক্তির ছয় দিনে এ নিয়ে মোট সংগ্রহ দাঁড়াল ৬৩ কোটি ৩১ লাখ রুপি।

‘উরি : দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন ভিকি কুশল, ইয়ামি গৌতম, মোহিত রায়না ও পরেশ রাওয়াল। ২০১৬ সালে ভারতের জম্মু ও কাশ্মীরে উরি বেস ক্যাম্পে হামলা চালানোর পর পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইকের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে এই ছবি।

২০১৬ সালে সন্ত্রাসবাদীরা উরিতে বিমানবাহিনীর ঘাঁটিতে আক্রমণ করে। ঘুমন্ত অবস্থায় ১৯ জন সেনার মৃত্যু হয়। ভারত সরকার স্থির করে, পাকিস্তান অধিকৃত কাশ্মীরের ভেতরে গিয়ে সার্জিক্যাল স্ট্রাইক চালাবে। হামলার মাসখানেক পর এই সার্জিক্যাল স্ট্রাইক সংঘটিত হয়েছিল ২৯ সেপ্টেম্বর।

১১ জানুয়ারি পর্দায় ওঠে ‘উরি’। মুক্তির দিন বক্স অফিসে আয় করে ৮.২০ কোটি রুপি। আর তিন দিনেই অতিক্রম করে ৩০ কোটি রুপি।

চিত্রসমালোচকদের প্রশংসায় ভাসছেন ৩০ বছরের ভিকি কুশল। গেল বছর এই অভিনেতার বেশ কয়েকটি সিনেমা ব্যাপক প্রশংসিত হয়। তার মধ্যে মেঘনা গুলজার পরিচালিত ‘রাজি’, রাজকুমার হিরানি পরিচালিত ‘সঞ্জু’ ও অনুরাগ কাশ্যপ পরিচালিত ‘মনমর্জিয়া’ অন্যতম। এই ছবিগুলো দক্ষ অভিনেতা হিসেবে ভিকির স্বাক্ষর।

বক্স অফিস সাফল্যে যেভাবে ‘উরি’ এগিয়ে যাচ্ছে, তাতে মনে হচ্ছে আসন্ন দিনগুলোতে আরো বড় প্রস্তাব জমবে ভিকির ঝুলিতে।

মুক্তির দিন ‘উরি’র সাফল্যে অভিভূত হয়েছিলেন ভিকি নিজেই। গণমাধ্যমকর্মীদের তিনি বলেছিলেন, ‘যতক্ষণ না মুক্তি পায়, ছবি কাজ করবে কি না, তার কোনো ধারণাই থাকে না। কিন্তু যে ধরনের প্রতিক্রিয়া পেয়েছি, তা সত্যিই আনন্দের। এ এক পরাবাস্তব অনুভূতি, দর্শক দুহাত বাড়িয়ে আমাদের ছবি গ্রহণ করেছে।’

সিনেমায় ভিকি কুশল সেনা কর্মকর্তার ভূমিকায় অভিনয় করেছেন, যিনি গোপন এই সামরিক অভিযানের নেতৃত্ব দেন। আর ইয়ামি গৌতম গোয়েন্দা কর্মকর্তার ভূমিকায় অভিনয় করেছেন। মোহিত রায়না এই সিনেমা দিয়ে বলিউডে পা রেখেছেন। সূত্র : ইন্ডিয়া টুডে