banglanewspaper

তপন কুমার সরকার, আত্রাই(নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর আত্রাইয়ে "বিজ্ঞান শিক্ষাই বিজ্ঞানমনস্ক জাতি গঠনের নিয়ামক শক্তি" এই প্রতিপাদ্যে ও ডিজিটাল বাংলাদেশ গঠনে বিজ্ঞান শিক্ষার গুরুত্ব শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে সেমিনার অনুষ্ঠতি হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ ছানাউল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান প্রামানিক।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তারিকুল আলমের সঞ্চালনায় বিজ্ঞান শিক্ষার গুরুত্ব শীর্ষক কি নোট পেপার উপস্থাপন করেন আত্রাই মহিলা কলেজের সহযোগী অধ্যাপক দ্বীন মোহাম্মদ।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য দেন উপজেলা পরিসংখ্যান অফিসার সাইফুল ইসলাম, উপজেলা একাডেমিক সুপারভাইজার প্রদীপ কুমার সরকার, আত্রাই মহিলা কলেজের অধ্যক্ষ ইমতিয়ার হোসের, প্রধান শক্ষিক সনৎ কুমার প্রামানিক, মোঃ আজিমুউদ্দিন সরদার, আবু হেনা মোস্তফা কামাল, আত্রাই প্রেসক্লাব সভাপতি মোঃ রুহুল আমীন, প্রভাষক আজিজুল হক প্রমুখ।

সেমিনারে সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মোঃ ছানাউল ইসলাম বলেন, বিজ্ঞান আমাদের  ধারাবাহিক বিশ্লেষণপন্থী ও বাস্তবসম্মত শক্ষিা দয়ে । একটি বাস্তব ও কার্যকর নিয়মের আবিষ্কার হলো বিজ্ঞানের কাজ।  বিজ্ঞানের ব্যাপক বিস্তারে, বিকাশে, রূপদানে যেকোনো জাতি বা দেশের সর্বাঙ্গীন উন্নতি নির্ভর করে। বিজ্ঞান শিক্ষার আয়োজন করতে হবে দেশের প্রয়োজনের দিকে লক্ষ রেখে। উচ্চতর বৈজ্ঞানিক গবেষনা এমনভাবে পরিচালিত হওয়া উচিত, যাতে একদিকে তা দেশের কল্যাণ বিধানে সমর্থ হয় এবং অন্যদিকে বিদেশের কাছে আমাদরে দশেরে ভাবমূর্তি উজ্জ্বল হয়।