banglanewspaper

বিশাল ব্যবধানে হেরে গেলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়া নিয়ে থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তি দেশটির পার্লামেন্টে ২৩০ ভোটে প্রত্যাখ্যাত হয়েছে। দেশটির ইতিহাসে পার্লামেন্টের ভোটাভুটিতে কোনো ক্ষমতাসীন সরকারের সবচেয়ে বড় হার বলে মনে করা হয় এটিকে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, সাধারণত এ ধরণের সরকারি গুরুত্বপূর্ণ প্রস্তাবের ওপর বিশাল পরাজয়ের পর আশা করা হয় যে, প্রধানমন্ত্রী পদত্যাগ করবেন। কিন্তু এমনটি হচ্ছে না। কারণ ভোটাভুটির পরেই তেরেসা মে আভাস দিয়েছেন যে, তিনি সরকার পরিচালনা অব্যাহত রাখবেন।

সংসদ সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেছেন, ‘হাউজ তাদের মতামত দিয়েছে এবং সরকার সেটি শুনবে।’ সব দলের সঙ্গে আলোচনার মাধ্যমে ব্রেক্সিটের বিষয়ে করণীয় ঠিক করার প্রস্তাব দিয়েছেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, থেরেসা মে’র চুক্তির বিপক্ষে ৪৩২ জন এমপি ভোট দিয়েছেন এবং পক্ষে পড়েছে ২০২ ভোট।

উল্লেখ্য, ৬৫০ আইনপ্রণেতার ব্রিটিশ পার্লামেন্টে স্পিকার ও তার ৩ সহযোগী মিলে ৪ জনের ভোট প্রদানের অধিকার নেই। মঙ্গলবার (১৫ জানুয়ারি) স্থানীয় সময় রাত আটটায় এই ভোট অনুষ্ঠিত হয়।

থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তি বাস্তবায়িত হলে আগামী ২৯ মার্চ ইউরোপীয়ন ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার কথা ছিল যুক্তরাজ্যের। কিন্তু এই পরাজয়ের ফলে এ নিয়ে দীর্ঘ অনিশ্চয়তা থেকেই গেল।