banglanewspaper

ভারতে পেঁয়াজের দাম নেই বললেই চলে। পেঁয়াজের দাম এতটাই হ্রাস পেয়েছে যে চাষিরা পেঁয়াজ বিক্রি করার চেয়ে গরুর খাবর হিসাবে ব্যবহার করতেই বেশি আগ্রহী হচ্ছে।

কলকাতা নাশিকে কেজিপ্রতি পেঁয়াজ মাত্র পাঁচ পয়সায় বিক্রি হচ্ছে বলে জানা গেছে।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, নাশিকের নিপাড এলাকার গত নভেম্বরে কেজিপ্রতি ১ টাকা ৪১ পয়সা করে পেঁয়াজ বিক্রি হয়েছে। এমন দর পতনে ক্ষিপ্ত হয়ে সঞ্জয় নামের এক চাষি তার পেঁয়াজ বিক্রির পুরো টাকাটাই ‘মানি-অর্ডার’ করে পাঠিয়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে।

এ নিয়ে দেশটিতে শোরগোল হওয়ায় প্রধানমন্ত্রীর দফতর থেকে বিষয়টি তদন্ত শুরু করা হয়। নাশিকের পেঁয়াজ চাষিদের কাছে গিয়ে তাদের সমস্যা সমাধানের আশ্বাসও দেন প্রশাসনের কর্মকর্তারা।

প্রশাসন কর্মকর্তাদের কথায় ভোলো সময়ের অপেক্ষায় থেকে তখন আর কম দামে পেঁয়াজ বেচেননি চাষিরা। দুমাস পেরিয়ে গেলেও সমস্যার কোনও সমাধান হয়নি।

এদিকে নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে। পুরনো পেঁয়াজেও চারা বেরিয়ে যাচ্ছে। এর মধ্যেই চাষিরা জানতে পারেন, কেজিপ্রতি ৫ পয়সা দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে।

ফলে চাষিরা পড়েছেন মহাবিপাকে। কষ্টের ফলানো পেঁয়াজ ফেলে দিতেও পারছেন না। এ অবস্থায় রাখালরা কিনে নিচ্ছে পেঁয়াজ। তারা গরুর গাড়ি নিয়ে এসে পেঁয়াজ নিয়ে যাচ্ছেন এবং গরুর খাদ্য তৈরি করছেন।