banglanewspaper

আজ ১৪ জানুয়ারি ( সোমবার ) নাট্যাচার্য সেলিম আল দীনের ১১তম প্রয়াণবার্ষিকী। ২০০৮ সালের এই দিনে তিনি ইন্তেকাল করেন।

প্রয়াণবার্ষিকী উপলক্ষে নাট্যসংগঠন স্বপ্নদল ছয় দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে।

‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব-২০১৯’ শিরোনামে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ১০ জানুয়ারি থেকে শুরু হওয়া এ উৎসব চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত।

নাট্যাচার্যকে নিয়ে স্বপ্নদলের নিয়মিত উৎসবের ১৯তম এ আসরে দলটির নাট্যপ্রযোজনা ‘হরগজ’ ও ‘চিত্রাঙ্গদা’ মঞ্চায়ন ছাড়াও থাকছে বিশেষ নাট্যকর্মশালা, স্মরণ-শোভাযাত্রা, সমাধিতে পুষ্পাঞ্জলি অর্পণ, নাট্যাচার্যের প্রতিকৃতি সহকারে শিল্পকলাচত্বর সজ্জা ইত্যাদি।

১৪ জানুয়ারি নাট্যাচার্যের প্রয়াণদিবসে সকালে থাকবে কর্মশালার প্রশিক্ষণার্থীসহ স্বপ্নদলের বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা থেকে বাসযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যাত্রা।

সাড়ে ৯টায় ক্যাম্পাসস্থ পুরনো কলাভবন থেকে নাট্যাচার্যের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা ও পুষ্পাঞ্জলি অর্পণ। এরপর সন্ধ্যা ৭টায় জাতীয় শিল্পকলার এক্সপেরিমেন্টাল থিয়েটারে রয়েছে স্বপ্নদল প্রযোজনা জাহিদ রিপনের নির্দেশনায় নাট্যাচার্য সেলিম আল দীনের কালজয়ী সৃষ্টি ‘হরগজ’-এর মঞ্চায়ন।

উৎসবের সমাপনী দিনে ১৫ জানুয়ারি সন্ধ্যা ৭টায় স্টুডিও থিয়েটারে থাকছে স্বপ্নদল প্রযোজনা জাহিদ রিপনের নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের অমর কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’র প্রদর্শনী।