banglanewspaper

মনির হোসেন জীবন, নিজস্ব প্রতিনিধি: বেতন বৈষম্য, বেতন বৃদ্ধিসহ বিভিন্ন অভিযোগে টানা পঞ্চম দিনের মত সাভার ও আশুলিয়ার বিভিন্ন স্থানে আন্দোলনরত শ্রমিকদের সাথে পুলিশের ব্যাপক সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। সংঘর্ষে এসময় পুলিশসহ আহত হয়েছে অন্তত ৩০ জন শ্রমিক।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে সাভার ও আশুলিয়ার বিভিন্ন পোশাক কারখানার সামনে পুলিশের পাশাপাশি টহল দিচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আর অপ্রীতিকর ঘটনা এড়াতে মাঠে রয়েছে নির্বাহী ম্যাজিষ্ট্রেট।

আজ বৃহস্পতিবার সকালে আশুলিয়ার কাঠগড়া, পুকুরপাড়, জামগড়ারছয়তলা এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটে। 

শ্রমিকরা জানায়, সকালে বেতন বৃদ্ধির দাবিতে আশুলিয়ার কাঠগড়া এলাকার বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকদের সাথে পুলিশের ব্যাপক সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সংঘর্ষে এসময় পুলিশসহ আহত হয়েছে অন্তত ২০ জন শ্রমিক। শ্রমিকরা আশেপাশে অবস্থান নিয়েছে। থমথমে অবস্থা বিরাজ করছে গোটা এলাকায়। আজকের জন্য ছুটি ঘোষনা করা হয়েছে বেশ কয়েকটি পোশাক কারখানা।

অন্যদিকে, আশুলিয়ার পুকুরপাড় জামগড়া এলাকার টেক্সটাউন গার্মেন্টের এক শ্রমিক পুলিশের ছোড়া রাবার বুলেটে গুরুতর আহত হওয়ার ঘটনায় দীর্ঘ তিন ঘন্টা রাস্তা অবরোধ করে রাখে শ্রমিকরা।

এদিকে, আজ সকালে সাভারে বেশীরভাগ পোশাক কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। 

শিল্প পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাধিক সূত্র জানায়, পোশাক কারখানা গুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া প্রস্তুত রয়েছে পুলিশের জলকামানসহ সাজোয়া যানবাহন।