banglanewspaper

মনির হোসেন জীবন, নিজস্ব প্রতিনিধি: বেতন বৈষম্যের অভিযোগে টানা চতুর্থ দিনের মত সাভার ও আশুলিয়ার বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকদের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া, লাঠিচার্জ, গুলি ও টিয়ারশেল নিক্ষেপের ঘটনা ঘটেছে।

এতে শ্রমিক ও পুলিশসহ আহত হয়েছে অন্তত ১০জন। এরই মধ্যে সাভারের স্ট্যান্ডার্ড গ্রুপের শামস স্টাইল ওয়্যারস লিমিটেডসহ তিনটি কারখানা ও আশুলিয়ার চারাবাগ এলাকার নিউ এশিয়া এবং ম্যাট্রো কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে মালিকপক্ষ। 

পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে সাভারে বিভিন্ন পোশাক কারখানার সামনে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। 

আজ বুধবার সকালে সাভারের উলাইল ও আশুলিয়ার কাঠগড়া এলাকাসহ বিভিন্ন স্থানে শ্রমিক বিক্ষোভের এই ঘটনা ঘটে। 

পুলিশ ও শ্রমিকদের একাধিক সূত্র জানায়, সকালে বেতন বৈষম্যর দাবি তুলে সাভারের উলাইল ও আশুলিয়ার কাঠগড়া, নরসিংহপুর এলাকায় বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ মিছিল বের করে। এসময় শ্রমিকরা পুলিশকে লক্ষ করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। 

একপর্যায়ে, পুলিশ ও শ্রমিকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এসময় পুলিশ শ্রমিকদের উপর লাঠিচার্জ, গুলি, ও কাদানে গ্যাস নিক্ষেপ করে। এতে উভয় পক্ষের প্রায় ১০জনের মত আহত হন। আহতদের স্থানীয় বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। 

শিল্প পুলিশ-১ এর পরিচালক সানা শামীনুর রহমান শামীম গণমাধ্যমকে জানান, পোশাক কারখানাগুলোতে কাজের পরিবেশ ফিরিয়ে আনতে মালিকপক্ষের সাথে আলোচনা হচ্ছে।