banglanewspaper

পৃথিবীর প্রত্যেকটা প্রাণীর মনে দরদ আছে। কারো দরদ প্রকাশের ভাষা আছে কারো বা নেই। শুধু মানুষ নয় আমরা যাদের পশু কিংবা প্রাণী বলি তারাও একে অপরের প্রতি দরদ দেখিয়ে নিজেদের মনের ভাব প্রকাশ করে। এইতো কয়েকদিন আগে এক কুকুরছানাকে দুধ পান করিয়ে সামাজিক মাধ্যমে আলোড়ন সৃষ্টি করেছিল এক গরু। ঠিক এমন একটা ঘটনা ঘটেছে ভারতের গুজরাটে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে জানা যায়, গত সপ্তাহে গুজরাটের এক গহীন অরণ্যে গিয়ে একটি দৃশ্য চোখে পড়ে। দেখা যায় এক সিংহীর দুধ পান করছে একটি চিতাবাঘের বাচ্চা। বন বিভাগের কর্মকর্তারা এই দৃশ্য দেখে তার ছবি তুলে সামাজিক মাধ্যমে পোস্ট করে। বাঘের বাচ্চাকে সিংহীর দুধ খাওয়ানোর সেই ছবি ভাইরাল হয়।

গুজরাটের সেই বন কর্মকর্তারা বলেন, সেই চিতা বাঘের বাচ্চাটি কেন তার মায়ের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে তা জানা যায়নি। মাকে না পেয়ে এক পর্যায়ে ওই সিংহীর কাছে আশ্রয় পায় বাচ্চাটি। সিংহীও বাঘের বাচ্চাটির কোন ক্ষতি না করে বরং মাতৃদুগ্ধ পান করিয়ে বড় করে তুলছে।

চিতা বাঘের বাচ্চাটিকে সিংহীর দুধ খাওয়ানোর যে ছবি সামাজিক যোগাযোগ পোস্ট করেছে বন বিভাগের কর্মকর্তারা তাতে দেখা গেছে, বাঘের বাচ্চাটি সিংহীকে নিজের মায়ের মতোই দেখছে। তার সঙ্গে খেলা করছে, দুগ্ধপান করছে নির্ভয়ে। যেখানে বাঘের বাচ্চা পেলে মেরে ফেলে সিংহী, সেখানে এর উল্টোচিত্র দেখায় ব্যাপারটি বিরল দৃষ্টান্ত বলে অবিহিত করছেন বন কর্মকর্তারা।