banglanewspaper

তপন কুমার সরকার,আত্রাই(নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর আত্রাইয়ে শহীদ বুদ্ধিজীবী ও পাক হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা কমান্ড র‌্যালী এবং আলোচনা সভার আয়োজন করেন।

শুক্রবার সকালে মুক্তিযোদ্ধা কমান্ড তাদের কার্যালয় হতে ফেস্টুন,ব্যানার ও পাক হানাদার মুক্ত দিবসের শ্লোগানে বর্ণাঢ্য র‌্যালী উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে উপজেলার আমতলায় এসে সমাপ্ত করে।

অপরদিকে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ছানাউল ইসলামের সভাপতিত্বে উপজেলা অডিটোরিয়াম হল রুমে শহীদ বুদ্ধিজীবী ও আত্রাই পাক হানাদার মুক্ত দিবসের তাৎপর্য তুলেধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা যুব উন্নয়ন অফিসার মোঃ ফজলুল হকের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এবাদুর রহমান প্রামানিক।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নওগাঁ জেলার মুক্তিযোদ্ধা সহকারী ইউনিট কমান্ডার মোঃ আবুল কালাম আজাদ, ওসি আত্রাই থানা মোঃ মোবারক হোসেন, ভাইস চেয়ারম্যান একরামুল বারী রঞ্জু, মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার আখতারুজ্জামান, শাজেদুর রহমান দুদু শাহ প্রমুখ।

আত্রাই পাক হানাদার মুক্ত দিবসের বিষয়ে আলোচক বৃন্দেরা বলেন, সারা দেশের বিভিন্ন এলাকা যখন হানাদার মুক্ত হতে শুরু করে তখন উপজেলার বীর মুক্তিযোদ্ধারা পুরাতন স্টেশন এলাকায় অবস্থানকৃত পাক হানাদার ক্যাম্প আক্রমনের সিদ্ধান্ত নেয়।

মুক্তিযোদ্ধারা ১৪ ডিসেম্বর গভীর রাতে ক্যাম্পে আক্রমন করতে আসছে খবর পেয়ে পাক হানাদার বাহিনী ও রাজাকারেরা রাতারাতি পালিয়ে যায়। এসময় মুক্তিযোদ্ধারা উপজেলার সদুপুরের জানা, ভবানীপুরের মোসলেম, রায়পুরের রহিমদ্দিন ও তার ছেলে কুমর উদ্দিন কে ধরতে পারলেও পাক হানাদারেরা পালিয়ে দেশ ত্যাগ করে।