banglanewspaper

রাশিয়ার ওপর নতুন করে যেকোনো নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে মস্কো। দেশটি বলেছে, নিষেধাজ্ঞা আরোপের নতুন যেকোনো প্রচেষ্টা দ্বিপক্ষীয় সম্পর্ককে ‘মারাত্মক জটিল’ করে তুলবে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এক সাক্ষাৎকারে বলেন, মস্কো এখনো জানে না যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর আর কি ধরনের নিষেধাজ্ঞা আরোপ করতে পারে। কিন্তু মস্কো এ ব্যাপারে নিশ্চিত যে, সেরকম কোনো প্রচেষ্টা হলে দ্বিপক্ষীয় সম্পর্ক মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে। খবর পার্সটুডের। 

পেসকভ বলেন, ‘‘সম্প্রতি মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ‘ব্রিটেনে রাশিয়ার দ্বৈত গুপ্তচর সের্গেই স্ক্রিপালের হত্যা প্রচেষ্টার জের ধরে মস্কোর ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ করা হবে’। যুক্তরাষ্ট্রর একক নিষেধাজ্ঞাকে ‘বেআইনি’ বলে প্রত্যাখ্যান করবে রাশিয়া।’’

স্ক্রিপালকে হত্যা প্রচেষ্টার জন্য রাশিয়াকে দায়ী করে এরইমধ্যে মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।চলতি বছরের ৪ মার্চ ব্রিটেনের সলসবারি শহরের একটি বিপণিকেন্দ্রের বাইরে বেঞ্চিতে সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়া স্ক্রিপালকে অচেতন অবস্থায় উদ্ধার করে পুলিশ। এরপর থেকেই বলা হচ্ছে, ওই দুই ব্যক্তিকে রাশিয়া হত্যা করতে চেয়েছিল। পরবর্তীতে চিকিৎসার মাধ্যমে পুরোপুরি সুস্থ হয়ে ওঠেন স্ক্রিপালও তার মেয়ে।

সের্গেই স্ক্রিপাল একসময় রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থার কর্নেল ছিলেন। ২০০৬ সালে তার বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ ওঠে। রাশিয়ায় তার ১৩ বছরের কারাদণ্ড হয়েছিল। এরপর ২০১০ সালে সমঝোতার ভিত্তিতে মুক্তি পেয়ে ব্রিটেনে আশ্রয় নেন স্ক্রিপাল।