banglanewspaper

মারিও গোটশে। একে সবাই ভুলে গেলেও অন্তত আর্জেন্টিনা ও তার সমর্থকরা কখনো ভুলবে না। কারণ ২০১৪ বিশ্বকাপে মারাকানার ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে অতিরিক্ত সময়ে গোল করে জার্মানিকে শিরোপা এনে দিয়েছিলেন তিনি। সেই গোটশেকে ছাড়াই রাশিয়া বিশ্বকাপে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। 

মঙ্গলবার ২৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছেন জার্মান কোচ জোয়াকিম লো। গোটশে না থাকলেও দলে ঠিকই জায়গা করে নিয়েছেন ম্যানুয়েল নয়্যার, মার্ক-আন্দ্রে টের স্টেগেন, টমাস মুলার ও মেসুত ওজিলরা। এদিকে প্রথমবারের মতো দলে জায়গা পেয়েছেন এসসি ফ্রেইবার্গের ২৯ বছর বয়সী ফরোয়ার্ড পিটারসেন।

নতুন চুক্তি অনুযায়ী ২০২২ সাল পর্যন্ত জার্মানির সঙ্গেই থাকছেন লো। গোলরক্ষক ও অধিনায়ক ম্যানুয়েল ন্যুয়ারকে নিয়ে একটা শঙ্কা থাকলেও তাঁকে দলেই রাখা হয়েছে। এ ছাড়া রয়েছেন বার্সেলোনা দলের মূল গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগান।

এবারের বিশ্বকাপে জার্মানি পড়েছে ‘জি’ গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড, পানামা ও তিউনিসিয়া। বিশ্বকাপে নিজেদের প্রথম লড়াইয়ে ১৭ জুন মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়নরা।    

রাশিয়া বিশ্বকাপে ২৭ সদস্যের জার্মান দল :

গোলরক্ষক : বার্নড লেনো, ম্যানুয়েল ন্যুয়ার, মার্ক-আন্দ্রে টের স্টেগান ও কেভিন ট্র্যাপ।

ডিফেন্ডারস : জেরোম বোয়েটাং, মাথিয়াস গিটার, হোনাস হেক্টর, ম্যাট হ্যামেলস, হোশুয়া কিমিচ, মারভিন, আন্তোনিও রুদিজার, নিকলাস সুলে ও জোনাথান তাহ।

মিডফিল্ডার : জুলিয়ান ব্র্যান্ড, গুন্দোগান, স্যামি খেদিরা, টনি ক্রুজ, মেসুত ওজিল, লিওন গোরেজ্জা, মার্কো রিউস ও সেবাস্তিয়ান রুডি।

ফরোয়ার্ড : লিওরি সেনে, নিলস পিটারসেন, মারিও গোমেজ, টিমো ওয়ার্নার ও থমাস মুলার।