banglanewspaper

নিজস্ব প্রতিনিধি: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘বাংলাদেশ এখন আর ক্ষুধা দারিদ্র্যের দেশ নয়। আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য এখন আমরা রোল মডেল।’ কৃষিক্ষেত্রে বৈজ্ঞানিক জ্ঞানের সঠিক প্রয়োগে দেশ আজ খাদ্যে স্বয়ং সম্পূর্ণ।

মৎস্য উৎপাদনেও বাংলাদেশের রয়েছে বিশাল অর্জন। বিশ্বের মধ্যে মিঠা পানির মাছ চাষে বাংলাদেশ চতুর্থ স্থানে এবং তরিতরকারি ও সবজি চাষে বাংলাদেশ তৃতীয় অবস্থানে রয়েছে। এ সাফল্য ধরে রাখতে হবে।

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে দু’দিন ব্যাপী ১৫তম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শনিবার (১২ মে) সকালে বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের সভাপতিত্বে সম্মেলন শুরু হয়। সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নাহিদ আরো বলেন, এক সময় কৃষি বলতে শুধু ধান উৎপাদনেই সীমাবদ্ধ ছিল বাংলাদেশ। বর্তমানে দেশের কৃষির ক্ষেত্র অনেক বিশাল। তবে দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে কৃষি উৎপাদন বাড়ানোর কোন বিকল্প নেই। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ক্ষুধা ও দারিদ্র্যেমুক্ত দেশ গড়ার অঙ্গীকার নিয়ে কাজ করে যাচ্ছে। আগামী ২০২১ সালের মধ্যে তা বাস্তবায়নে টেকসই খাদ্য ব্যবস্থার বিকল্প নেই। এজন্য মৎস ও প্রাণী সম্পদের দিকে নজর দিচ্ছে সরকার।

শিক্ষামন্ত্রী বলেন, সরকার ফিশারিজ ও সমুদ্র সম্পদকে খুবই গুরুত্ব দিয়ে চট্টগ্রামেই তৈরি করবে দেশের প্রথম মেরিটাইম বিশ্ববিদ্যালয়। এটি নির্মিত হলে গবেষণা ও দক্ষ জনবলের মাধ্যমে দেশে সুনীল অর্থনীতি বাস্তবায়ন হবে।

বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে পরিণত হবে উন্নত দেশে। মৎস ও প্রাণী সম্পদ বিকাশে দক্ষ জনশক্তি তৈরি এবং নতুন নতুন গবেষণায় সিভাসুর ঈর্ষণীয় সাফল্য রয়েছে বলেও মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।