banglanewspaper

শনিবার ভোর রাতে উৎক্ষেপণ হওয়া বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সিগন্যাল পেয়েছে বাংলাদেশ। স্যাটেলাইটির বাংলাদেশের গ্রাউন্ড স্টেশন গাজীপুর ও বেতবুনিয়ায় আর্থ স্টেশন থেকে প্রাথমিক সিগন্যাল গ্রহণ করা হয়েছে।
 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বঙ্গবন্ধু-১ এর সিগন্যাল প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন।

বার্তা সংস্থা ইউএনবিকে দেয়া এক সাক্ষাৎকারে পলক জানান, শনিবার ভোররাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপিত হওয়া বঙ্গবন্ধু-১ পৌঁছে যায় তার নিজস্ব কক্ষপথ জিওস্টেশনারি ট্রান্সফার অরবিটে। এর আধা ঘণ্টা পর এটি সিগন্যাল পাঠাতে শুরু করে। স্যাটেলাইটটির সিগন্যাল গ্রহণ করে গাজীপুর ও বেতবুনিয়া গ্রাউন্ড স্টেশন। এটি প্রাথমিক সিগনাল। যদিও স্যাটেলাইটটি তার নিজস্ব কক্ষপথে পরিচালিত হবে আরও ১১ দিন সময় লাগবে।

বাংলাদেশ সময় ১১ মে শুক্রবার দিবাগত রাত ২টায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়।

স্যাটেলাইট উৎক্ষেপণের দিনকে বাংলাদেশ ও বাঙালি জাতির জন্য অত্যন্ত গৌরবের একটি দিন অভিহিত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আজ আমরাও স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য হলাম। প্রবেশ করলাম এক নতুন যুগে। এখন মহাকাশে বাংলাদেশের পতাকা উত্তোলন হবে।’

এর আগে ১০ মে বৃহস্পতিবার উৎক্ষেপণের ৫৮ সেকেন্ড আগে উৎক্ষেপণ স্থগিত করা হয় বঙ্গবন্ধু-১ বহনকারী ফ্যালকন-৯-এর। তবে ১১ মে দ্বিতীয় বারের প্রচেষ্টায় এর উৎক্ষেপণ সফল হয়।