banglanewspaper

ক্রিকেটের নতুন যুগে প্রবেশ করেছে আয়ারল্যান্ড। বিশ্বের ১১তম দেশ হিসেবে টেস্ট খেলতে যাচ্ছে আয়ারল্যান্ড। যেখানে তাদের প্রতিপক্ষ পাকিস্তান।

এর আগে ২০০০ সালে আইরিশ প্রমীলা দল টেস্টে মুখোমুখি হয়েছিল পাকিস্তানেরই। ওই ম্যাচে ঐতিহাসিক জয়ও ছিনিয়ে নিয়েছিল তারা। তবে এবার পুরুষদের জন্য স্মরণীয় হয়ে থাকবে আজকের দিনটি। আজ পাকিস্তানের বিপক্ষেই মাঠে নামছে আইরিশরা। গত বছরের জুনে আফগানিস্তানের সঙ্গে আয়ারল্যান্ড পূর্ণ টেস্ট সদস্যের স্বীকৃতি পেয়েছে। স্বীকৃতি পাওয়ার প্রায় এক বছর পর টেস্ট খেলতে নামছে তাঁরা।

আইরিশদের ক্রিকেটকে এই সেরা দিনের দেখা পাইয়ে দিতে কয়েকজনের অবদান অনস্বীকার্য। আইরিশ অধিনায়ক উইল পোর্টারফিল্ড,  পেসার বোয়ড রানকিন, ও’ব্রিয়েন ভ্রাতৃদ্বয় নেইল ও কেভিন—যাঁরা আয়ারল্যান্ডের ক্রিকেট উত্থানে রেখেছেন অসামান্য অবদান।

তবে আলাদা করে বলতে হবে আরো একজনের কথা। তিনি এড জয়েস। আয়ারল্যান্ডের জার্সিতে টেস্টের মঞ্চে লড়ার জন্য এই ব্যাটসম্যান গুনছিলেন প্রতীক্ষার প্রহর। ইংল্যান্ডের হয়েও মাঠে নামা জয়েস যখন মাঠে নামছেন আইরিশদের প্রথম টেস্টে, সঙ্গে গড়ে ফেলছেন আরেকটা রেকর্ডটা। তাঁর মতো এত বয়সে (৩৯ বছর) যে কেউ নামেনি অভিষেক টেস্টে!