banglanewspaper

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অবশ্যই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ হবে, আমরা মহাকাশ জয় করব, ইনশাআল্লাহ। আজ শুক্রবার বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, উৎক্ষেণের মাত্র ৪৬ সেকেন্ড আগে উৎক্ষেপণ বন্ধ হয়ে গেল। এটি খুব সেনসেটিভ বিষয়। আমি জয়কে বলেছিলাম, স্যাটেলাইট উৎক্ষেপণের আগ মুহূর্তে আমাকে ফোন দিবা। ও উৎক্ষেপণের ১৫ মিনিট আগে আমাকে ফোন দেয়। কাউন্ট-ডাউন শুরু হয়। কিন্তু ঠিক ৪৬ সেকেন্ড আগে বন্ধ হয়ে যায়।

তিনি বলেন, যারা বিজ্ঞানের ছাত্র তারা জানবেন, যান্ত্রিক ত্রুটি হতেই পারে। এভাবে অনেক স্যাটেলাইট উৎক্ষেপণ বন্ধ হয়ে যায়। আকাশে যদি মেঘ জমে থাকে স্যাটেলাইট যাবে না, বায়ু পরিবর্তন থাকলেও যাবে না। আজ আবারও উৎক্ষেপণের চেষ্টা করা হবে। আগের ঠিক একই সময়ে এটি উৎক্ষেপণ করা হবে। নির্ধারিত সময়ের পরে আরও দুই ঘণ্টা সময় আমরা পাব। আজও যদি সম্ভব না হয় তাহলে নির্মাণ প্রতিষ্ঠান আমাদের আরও একটি স্লট দেবে।

প্রসঙ্গত, ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ স্লোগান লেখা স্যাটেলাইটটি গত রাতে মহাকাশে উৎক্ষেপণের সব আয়োজন করা হলেও আবহাওয়ার কারণে মাহেন্দ্রক্ষণের জন্য অপেক্ষা বাড়ল আজ শুক্রবার পর্যন্ত। স্যাটেলাইটটি আজ রাতে উৎক্ষেপণের মাধ্যমে স্যাটেলাইট অধিকারী বিশ্বের ৫৭তম দেশ হিসেবে আত্মপ্রকাশ করার কথা রয়েছে বাংলাদেশের।