banglanewspaper

ওমর ফারুক, বান্দরবান জেলা প্রতিনিধি : বান্দরবানে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সদস্যদের মাঝে ৫দিন ব্যাপী এক প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে।

সোমবার সকালে বান্দরবান প্রেস ক্লাব  মিলনায়তনে রেডক্রিসেন্ট সোইসাইটির আয়োজনে ১৯-২৩র্মাচ পর্যন্ত ৫দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির শুভ উদ্ধোধন করেন বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির বান্দরবান জেলা শাখার  সাধারণ সম্পাদক ও বান্দরবান প্রেসক্লাবের সাবেক সভাপতি একেএম জাহাঙ্গীর আলম।

এই সময় অনান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সদর অধিদপ্তরের র্কোস সমন্বয়কারী  প্রশিক্ষক  কর্মকর্তা সুুপ্রিয়া সাহা, মুুমু বড়ুয়া, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির  বান্দরবান জেলা শাখার যুব প্রধান নাজমুল হোসেন বাবলুসহ আরো অনেকে।

অনুষ্ঠানে অতিথিরা প্রাথমিক চিকিৎসা বিষয়ক কর্মশালায় প্রশিক্ষণরত সকল শিক্ষার্থীদের মাঝে নানা দিক নির্দেশনা মূলক পরামর্শ তুলে ধরেন এবং সেই সাথে বিভিন্ন দুর্যোগকালীন মুর্হুত্বে যাতে রেড ক্রিসেন্ট সোসাইটির সদস্যরা তাদের কর্মদক্ষতা দিয়ে মানুষের সেবা করতে পারে তার জন্য বিভিন্ন কার্যাক্রম সম্পর্কে অবগত করেন। প্রশিক্ষণরত বিষয় গুলোর মধ্যে ৫ দিনের কর্মসুচিতে থাকছে  রক্তপাত ব্যাবস্থাপনা, পোড়া, ক্ষতের পরিচর্যা, মুর্চ্চা যাওয়া, বিষক্রীয়া সাপের কামড়, শ্বাস প্রশ্বাসের বাধা নিরুপনসহ আরো বিভিন্ন বিষয়।  

প্রাথমিক চিকিৎসা বিষয়ক কর্মশালায় ৭ টি উপজেলা থেকে মোট ৩০ জন  প্রশিক্ষনার্থী অংশ  নেয় এবং আগামী ২৩ তারিখ প্রশিক্ষণরত সকল শিক্ষার্থীদের মাঝে সনদ প্রদানের মাধ্যমে  ৫ দিনের এ আয়োজন সমাপ্তি হবে বলে জানান সংশ্লিষ্টরা।