banglanewspaper

আগেই গুঞ্জন ছিল পরের দুই টেস্টে হয়তো নিষিদ্ধ হতে পারেন কিগাসো রাবাদা। অবশেষে সেই গুঞ্জনই সত্যি হল। টেস্টে শেষ হওয়ার পরই আইসিসি থেকে ঘোষণা আসলো পরের দুটি টেস্ট ম্যাচে খেলা হচ্ছে না রাবাদার।

চার দিনে শেষ হওয়া এই টেস্টে রাবাদার বিপক্ষে দুটি গুরুতর অভিযোগ ওঠে। তিনি অজিদের প্রথম ইনিংসে স্টিভেন স্মিথকে আউট করার পর কাঁধে ধাক্কা মারেন। আর দ্বিতীয় ইনিংসে ডেভিড ওয়ার্নারকে আউট করে মাঠ থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেন।

এ নিয়ে রাবাদা ও আইসিসির মধ্যকার শুনানি হয়। যেখানে প্রথম অভিযোগ অস্বীকার করেন তিনি। তবে শেষ পর্যন্ত দোষী প্রমাণিত হন। ম্যাচ রেফারি জেফ ক্রো এ প্রসঙ্গে বলেন, ‘রাবাদার ইচ্ছে করেই এমনটি করেছে। দুর্ঘটনাবশত এমনটা ঘটেছে, এই দাবির সমর্থনে আমি কোনো প্রমাণ দেখিনি।’

এ আচরণে রাবাদা তিনটি ডিমেরিট পয়েন্ট পান। সঙ্গে তাকে জরিমানা করা হয় ম্যাচ ফির ৫০ শতাংশ। আর নির্ধারিত ২৪ মাসের মধ্যে ৮টি ডিমেরিট পয়েন্ট হওয়ায় সিরিজের শেষ দুটি টেস্টের জন্য নিষিদ্ধ হলেন তিনি।

অন্যদিকে ওয়ার্নারকে খারাপ ইঙ্গিত করায় ম্যাচ ফির আরও ১৫ শতাংশ জরিমানা করা হয় রাবাদাকে। তবে দোষ স্বীকার করে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।