banglanewspaper

মো: মোজাম্মেল ভূইয়া, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: বুধবার সকাল ১১টায় নাছরীন নবী পাইলট উচ্চ বালিকা বিদ্যালয় ও কলেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর “মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার”এ অন্তর্ভূক্তির মাধ্যমে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য (World Documentary Heritage) হিসেবে স্বীকৃতি পাওয়ায় আলোচনা সভা ও  ছাত্রীদের প্রতিযোগীতামূলক অনুষ্ঠান হয়েছে।।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আখাউড়া পৌরসভার মেয়র ও উপজেলা যুবলীগের আহবায়ক তাকজিল খলিফা কাজল। সভায় সভাপতিত্ব করেন অত্র স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো: আব্দুর রাজ্জাক ভুইয়া।

প্রধান অতিথি তাকজিল খলিফা কাজল ৭ই মার্চের ভাষণের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, ভাষণটি সম্পর্কে ছাত্রী, অভিভাভক ও আপামর জনসাধারণের কাছে তুলে ধরা প্রয়োজন। বিপুল সংখ্যক ছাত্রীদের উপস্থিতিতে সভায় তিনি শিক্ষকদের উদ্দেশ্যে ৭ই মার্চের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে ক্লাশে আলোচনা করার আহবান জানান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণটি ইউনেস্কো কর্তৃক (World Documentary Heritage) হিসেবে স্বীকৃতি পাওয়ায় ইউনেস্কোকে তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রধান অতিথি শিক্ষার্থী ও শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, দলমত নির্মিশেষে জাতির পিতা বঙ্গবন্ধুর স্থান সবার উর্ধ্বে রাখতে হবে। তিনি শিক্ষার্থীদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করার আহবান জানান। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আখাউড়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পিয়ারা বেগম পিওনা, অত্র স্কুলের সাবেক অধ্যক্ষ পরিমল বনিক, পরিচালনা কমিটির সদস্য সেকান্দার ভুইয়া, শিক্ষক সুভাষ চন্দ্র দাস, কাজী স্বপ্না সিফাত প্রমুখ।

এদিকে স্কুলের ছাত্রীদের মধ্যে চিত্রাঙ্কন ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। ১২জন প্রতিযোগীকে অনুষ্ঠান শেষে পুরস্কার দেয়া হয়। শান্তনা পুরস্কার দেয়া হয় সকল প্রতিযোগীর মধ্যে।